-->

রকেট একাউন্ট সম্পর্কিত সকল তথ্য। Rocket Account A to Z Information

রকেট একাউন্ট সম্পর্কিত সকল তথ্য। Rocket Account A to Z Information

রকেট একাউন্ট কি?


রকেট একাউন্ট হলো বাংলাদেশে সর্বপ্রথম ডাচ বাংলা ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সেবা। এটি পরবর্তীতে রকেট নাম দেয়া হয়। রকেটের মাধ্যমে দেশের যেকোনো প্রান্থ থেকে নিরাপদে টাকা আনা নেয়া করতে পারবেন এবং বাংলাদেশের সকল ধরণের বিল পরিশোধ করতে পারবেন। সাথে ডার্চ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে রকেট দিয়ে টাকা তুলতে পারবেন এটিএম কার্ড ছাড়াই।

রকেট একাউন্টের সুবিধা


রকেটের মাধ্যমে আপনি বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল, মোবাইল ব্যাংকিং সুবিধা।
ক্যাশ ইন, ক্যাশ আউট, মার্চেন্ট পেমেন্ট, ইউটিলিটি বিল পেমেন্ট, বেতন প্রদান, রেমিটেন্ট ট্রান্সফার, মোবাইল ব্যালেন্স রিচার্জ, টাকা ট্রান্সফার, ভাতা প্রদান। সাথে আরো অনেক সেবা পাবেন অনন্যা মোবাইল ব্যাংকিং এর মতো। তবে রকেটে রয়েছে বাড়তি কিছু সুবিধা। রকেটের টাকা তোলা যায় ডাচ্‌​–বাংলা ব্যাংকের ১৯৫টি শাখা ও ৪ হাজার ৭৬৩টি এটিএম থেকেও। এতে খরচ প্রতি হাজারে মাত্র ৯ টাকা। আবার অ্যাপের মাধ্যমে এক হিসাব থেকে অন্য হিসাবে টাকাও পাঠানো যায় বিনা মূল্যে।

রকেট একাউন্ট খোলার নিয়ম


রকেট একাউন্ট খোলার ২টি নিয়ম বা উপায় আছে। প্রথম উপায় হচ্ছে রকেট মোবাইল ব্যাংকিং অনুমোদিত যেকোন এজেন্ট এর নিকট হতে 'KYC' ফরম পূরণ করে রকেট একাউন্ট খোলা যায় এবং দ্বিতীয় উপায় হচ্ছে মোবাইলের মাধ্যমে 'রকেট-Rocker' অ্যাপ ডাউনলোড করে ঘরে বসে রকেট একাউন্ট খোলা যায়।

মোবাইলের মাধ্যমে 'রকেট একাউন্ট খুলার নিয়ম

সর্ব প্রথম আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করুন *322# তারপর 1 নাম্বার অপশনটি সিলেক্ট করুন। সিলেক্ট করা পর ৪ ডিজিটের একটি পিন বা পাসওয়ার্ড দিয়ে কন্টিনিউ করুন। সবকিছু ঠিক থাকলে আপনার মোবাইলে Sms এর মাধ্যমে ১২ ডিজিটের রকেট একাউন্ট নম্বর পাঠানো হবে এবং একাউন্ট ভেরিফাই করার জন্য বলবে।

একাউন্ট ভেরিফাই করার জন্য প্লে স্টোর থেকে রকেট অ্যাপটি ইন্সটল করে নিন। 
  • রকেট অ্যাপসটি ইন্সটল করে ১২ ডিজিটের নম্বরটি দিয়ে Next ক্লিক করতে হবে। 
  • Next ক্লিক করারপর আপনার মোবাইলে একটি কল আসবে। 
  • কলটি রিসিভ করলে আপনার ৪ ডিজিটের পিনটি নম্বরটি দিতে বলবে।
  • ৪ ডিজিটের পিনটি দিলে আপনার মোবাইলে SMS এর মাধ্যমে ভেরিফাই কোড পাঠানো হবে।
  • ভেরিফাই কোড এবং আপনার ৪ ডিজিটের পিনটি নম্বরটি দিয়ে দ্রুত আপনার রকেট অ্যাপসটিতে লগিন করুন।
  • রকেট অ্যাপসটিতে লগিন করলে KYC ভেরিফাই করার জন্য একটি অপশন আসবে। তারপর Next ক্লিক করুন। আবার নতুন একটি অপশন আসবে। আবার Next ক্লিক করুন।
  • তারপর আপনার NID এর দুই পিঠের ছবি তুলে Next ক্লিক করুন। 
  • Next ক্লিক করলে আপনার NID এর সকল তথ্য দেখাবে। আবার Next ক্লিক করুন।
  • তারপর আপনার ছবি তুলার জন্য বলবে। ছবি তুলে হয়ে গেলে আপনার মোবাইলে একটি SMS আসবে এবং আপনার রকেট একাউন্ট একটিভ হয়ে যাবে।

রকেট হেল্পলাইন নাম্বার

 
রকেট একাউন্ট খোলার সময় কোনো সমস্যা বা রকেটের কোনো সমস্যার জন্য রকেট হেলপ্লাইন এই নম্বরে ১৬২১৬ কল করুন।

রকেট ক্যাশ আউট চার্জ


ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড এর এটিএম (ATM) থেকে ক্যাশ আউট করলে প্রতি হাজারে ৯ টাকা করে চার্জ করে থাকে। কিন্তু আপনার যদি স্যালারি একাউন্ট হয়। তাহলে এটিএম ক্যাশ আউট চার্জ একদম ফ্রি। 

কিন্তু ডিবিবিএল ব্রাঞ্চ থেকে ক্যাশ আউট করলে ও প্রতি হাজারে ৯ টাকা করে। কিন্তু স্যালারি বা উপবৃত্তি একাউন্টের জন্য প্রতিবারে ১০ টাকা করে চার্জ করে থাকে। এখন আপনি একবারে যত টাকাই উত্তোলন করেন না কেন ১০ টাকায় চার্জ করবে।

আবার কোনো এজেন্ট থেকে ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১৮ টাকা করে চার্জ করে। কিন্তু স্যালারি বা উপবৃত্তি একাউন্টের জন্য প্রতি হাজারে ৯ টাকা চার্জ করে থাকে।

 রকেট একাউন্ট চেক


রকেট একাউন্ট চেক বা টাকা দেখার জন্য দুইটি উপায় রয়েছে। প্রথমটি হলো মোবাইলে কোড ডায়াল করে। দ্বিতীয়টি হলো রকেটের অ্যাপস ব্যবহার করে। 

মোবাইলে কোড ডায়াল করে রকেট একাউন্টের চেক বা টাকা দেখার জন্য প্রথমে মোবাইলে ডায়াল অপশনে গিয়ে *322# ডায়াল করুন। তারপর ৫ লিখে সেন্ড করুন। তারপর আবার ১ লিখে সেন্ড করুন। তারপর পিন নাম্বার দিলে আপনার রকেট একাউন্ট চেক বা টাকা দেখা যাবে। 

মোবাইল এর মাধ্যমে ব্যালেন্স চেক করার জন্য রকেট এর মোবাইল অ্যাপস এর মধ্যে লগইন করে Tap For Balance এর মধ্যে ক্লিক করে দেখে নিন।
LihatTutupKomentar